জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তর করতে আমরা কাজ করছি - সৈয়দ সাইফুদ্দীন আহমেদ মাইজভান্ডারী

 এআর আব্বাস সিদ্দিকী

আপডেট: ২০২৪-০১-২৮



জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তর করতে  আমরা কাজ করছি - সৈয়দ সাইফুদ্দীন আহমেদ মাইজভান্ডারী

মইনীয়া যুব ফোরামের প্রতিষ্ঠাতা ডক্টর সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেন,"জনসংখ্যা কোন বোঝা নয়, যদি তা মানবসম্পদে রূপান্তর করা যায়। বাংলাদেশের জনসংখ্যা বর্তমানে প্রায় ১৭ কোটি। বাংলাদেশে ৬৫% এর বেশি কর্মক্ষম জনগোষ্ঠী হলেও দক্ষতার অভাবে দেশে ও প্রবাসে সম্ভাবনাগুলো কাজে লাগাতে পারছে না। তরুণদের দক্ষতা উন্নয়নে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কিন্তু প্রত্যেকটি সংগঠন, সংস্থা বা দায়িত্বশীল মহলকে এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। আমরা মইনীয়া যুব ফোরাম প্রতিষ্ঠা করি ২০১৩ সালে। এ সংগঠনের অন্যতম লক্ষ্য তরুণদের দক্ষতা উন্নয়ন। বিগত ১০ বছরে আমরা নৈতিকতার উৎকর্ষ সাধনে গুরুত্ব দিয়েছি। আগামী ১০ বছরে লক্ষ্য হবে তরুণদেরকে সুনাগরিকরূপে গড়ে তুলতে তাদের জন্য বিভিন্ন কর্মমুখী শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা। বিশেষত ফ্রিল্যান্সিং, কম্পিউটার প্রযুক্তি, আইসিটি খাতে তরুণরা দক্ষ হলে আত্নকর্মসংস্থান নিশ্চিত হবে। এ বিষয়ে বিস্তারিত পরিকল্পনা এ বছরে প্রকাশিত হতে যাচ্ছে।"

তিনি আরো বলেন,"মইনীয়া যুব ফোরাম মাদক, যৌতুকের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টিতে এবং মানবিক কাজে একটি রোল মডেল। সুফি দরবারভিত্তিক প্লাটফর্ম থেকে তরুণদের এমন একটি পদক্ষেপ প্রয়োজন ছিলো। আশা করি অন্যান্যরাও তরুণদের উন্নয়নের জন্য এগিয়ে আসবে।"

২৬ জানুয়ারি, ২০২৪ রাঙ্গুনিয়ায় মইনীয়া যুব ফোরাম, মহতিপাড়া আয়োজিত পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও ১৩ ই রজব হযরত মওলা আলী মুসকিল কোশা (ক.) এর বেলাদত শরীফ ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষ্যে আয়োজিত মাহ্ফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আলোচক ছিলেন সৈয়দ আহমদুল হক মাইজভাণ্ডারী, শাহ্জাদা সাইফুল্লাহ্ ফারূকীসহ বিশিষ্ট ওলামা মাশায়েখ। 

উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিবর্গ, খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার নেতৃবৃন্দ। 

দো-জাহানের বাদশাহ্, রহমাতুল্লিল আলামীন, হযরত আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং তার পবিত্র আহলে বাইতগণের প্রতি সশ্রদ্ধ সালাম পেশ শেষে দেশ ও মানবতার কল্যাণ কামনায় মুনাজাত করেন, সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী।